সমাজতান্ত্রিক অর্থনীতি কাকে বলে?

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে সমাজতান্ত্রিক অর্থনীতি কাকে বলে? নিয়ে আলোচনা করব।

সমাজতান্ত্রিক অর্থনীতি কাকে বলে?

সমাজতান্ত্রিক অর্থনীতি কাকে বলে? অথবা, সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা কাকে বলে? অথবা, পরিকল্পিত অর্থব্যবস্থা বা Planned Economy কাকে বলে? সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা হলো এমন একটি অর্থনৈতিক ব্যবস্থা যেখানে উৎপাদনের উপকরণের উপর কোনো ব্যক্তিগত মালিকানা থাকে না।

সমগ্র দেশের যাবতীয় সম্পদ এবং উৎপাদনের উপকরণের উপর সামাজিক বা রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠিত হয়ে থাকে। দেশের কলকারখানা, খনি; জমি প্রভৃতি সমাজতান্ত্রিক অর্থনীতিতে সামাজিক সম্পত্তি হিসেবে গণ্য হয়। রাষ্ট্র বা দেশের জনগণই এসব সম্পদের মালিক।

সমাজতান্ত্রিক অর্থব্যবস্থায় ব্যক্তিগত মুনাফার কোনো সুযোগ থাকে না। দেশের উৎপাদন, বণ্টন, বিনিময়, ভোগ প্রভৃতি কেন্দ্রীয় পরিকল্পনা কর্তৃপক্ষ কর্তৃক নিয়ন্ত্রিত হয়। এজন্য সমাজতান্ত্রিক অর্থব্যবস্থাকে পরিকল্পিত অর্থব্যবস্থাও বলা হয়।

প্রখ্যাত অর্থনীতিবিদ J. F. Ragan এবং L. B. Thomas এর মতে, "সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা হলো এরূপ একটি অর্থব্যবস্থা যেখানে সম্পত্তির রাষ্ট্রীয় মালিকানা বিদ্যমান এবং কেন্দ্রীয় কর্তৃপক্ষ কর্তৃক অর্থনীতির সিদ্ধান্ত গৃহীত হয়।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। সমাজতান্ত্রিক অর্থনীতি কাকে বলে? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url