ইসলামি অর্থনীতি কাকে বলে?

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে ইসলামি অর্থনীতি কাকে বলে? নিয়ে আলোচনা করব।

ইসলামি অর্থনীতি কাকে বলে?

ইসলামি অর্থনীতি কাকে বলে? অথবা, ইসলামি অর্থব্যবস্থা কী? মানবজাতির একটি শাশ্বত ও পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা হলো ইসলাম। ইসলামি অর্থনীতি হলো এই জীবন ব্যবস্থারই একটি অংশ। ইসলামি জীবনবোধ থেকে ইসলামি অর্থনৈতিক ব্যবস্থার উদ্ভব। নিম্নে ইসলামি অর্থনীতির কয়েকটি প্রামাণ্য সংজ্ঞা তুলে ধরা হলোঃ

  • ড. এম. এ. মান্নান বলেন, "ইসলামি অর্থনীতি হলো এমন একটি সমাজবিজ্ঞান যা ইসলামের আলোকে জনগণের অর্থনৈতিক সমস্যাবলি আলোচনা করে।"
  • অর্থনীতিবিদ ড. মনজের কাফের মতে, "ইসলামি অর্থনীতি বলতে ঐ অর্থনীতিকে বুঝায় যেখানে ইসলামি আইন ও প্রতিষ্ঠানসমূহ অস্তিত্বশীল থাকে এবং যেখানে অধিকাংশ মানুষ ইসলামি আদর্শে বিশ্বাসী এবং এ বিশ্বাস অনুযায়ী জীবনযাপন করে।"
  • অর্থনীতিবিদ ড. সাবাহ ইনদিন জাইম-এর মতে, "ইসলামি অর্থনীতি বলতে ইসলামি শরিয়তের দৃষ্টিতে মানুষের অর্থনৈতিক সমস্যা ও তাঁর আচরণের সুসংবদ্ধ বিশ্লেষণ ও অধ্যয়নকে বুঝায়।"

এভাবে বিভিন্ন অর্থনীতিবিদ ইসলামি অর্থনীতির বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। সংক্ষেপে বলা যায়, পবিত্র কোরআন ও সুন্নাহ তথা- ইসলামি শরিয়ত মোতাবেক যে অর্থনৈতিক ব্যবস্থা পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়, তাকেই 'ইসলামি অর্থনীতি' বলা হয়।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। ইসলামি অর্থনীতি কাকে বলে? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url