মিশ্র অর্থনীতি কাকে বলে?

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে মিশ্র অর্থনীতি কাকে বলে? নিয়ে আলোচনা করব।

মিশ্র অর্থনীতি কাকে বলে?

মিশ্র অর্থনীতি কাকে বলে? অথবা, মিশ্র অর্থব্যবস্থা বলতে কী বুঝায়? মিশ্র অর্থনীতি হলো এমন একটি অর্থনৈতিক ব্যবস্থা যেখানে সম্পদের ব্যক্তিগত মালিকানা ও রাষ্ট্রীয় মালিকানা উভয়ই স্বীকৃত। মিশ্র অর্থনীতিতে সরকারি ও বেসরকারি উদ্যোগ পাশাপাশি অবস্থান করে।

ধনতন্ত্র এবং সমাজতন্ত্রের একটি সংমিশ্রিত রূপই হলো মিশ্র অর্থনীতি। মিশ্র অর্থব্যবস্থায় ধনতন্ত্রের ন্যায় সম্পত্তির ব্যক্তিগত মালিকানা ও মুনাফা অর্জন এবং ব্যক্তি উদ্যোগের স্বাধীনতা থাকে। মিশ্র অর্থনৈতিক ব্যবস্থায় একদিকে ব্যক্তিগত মালিকানা ও উদ্যোগের স্বাধীনতা থাকে এবং অন্যদিকে কিছু কিছু ক্ষেত্রে অর্থনৈতিক কার্যাবলি সরকারি উদ্যোগে পরিচালিত হয়।

অর্থনীতিবিদ পি.এ. স্যামুয়েলসন (P.A. Samuelson) বলেন, "মিশ্র অর্থনীতি হলো এমন একটি অর্থনৈতিক ব্যবস্থা যেখানে উৎপাদন ও ভোগকার্য সংঘটিত করার ক্ষেত্রে বাজার ব্যবস্থার সাথে সরকারি নিয়ন্ত্রণ ব্যবস্থার সংমিশ্রণ ঘটে।" পরিশেষে বলা যায়, ধনতন্ত্র ও সমাজতন্ত্রের সংমিশ্রণে যে অর্থব্যবস্থা গড়ে উঠে, তাকে মিশ্র অর্থনীতি বলে।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। মিশ্র অর্থনীতি কাকে বলে? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
🟢 কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url