সমাজের তিনটি মৌলিক অর্থনৈতিক সমস্যা কী কী তা উল্লেখ কর

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে সমাজের তিনটি মৌলিক অর্থনৈতিক সমস্যা কী কী তা উল্লেখ কর নিয়ে আলোচনা করব।

সমাজের তিনটি মৌলিক অর্থনৈতিক সমস্যা কী কী তা উল্লেখ কর

সমাজের তিনটি মৌলিক অর্থনৈতিক সমস্যা কী কী তা উল্লেখ কর অথবা, একটি সমাজের মৌলিক অর্থনৈতিক সমস্যাবলি কী কী?

জন সমাজের সকল নাগরিকদের জন্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী উৎপাদনের জন্য তাদের সম্পদের পরিমাণ রয়েছে অপর্যাপ্ত। এজন্য সকল অর্থনৈতিক ব্যবস্থাতেই যে-কোনো সমাজ বা রাষ্ট্রকে তিনটি মৌলিক অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হতে হয়। সমস্যা তিনটি হলো:- 

১। কী উৎপাদন করতে হবেঃ অভাবের তুলনায় সম্পদ সীমিত। মানুষকে অভাবসমূহের তুলনামূলক গুরুত্ব অনুসারে নির্বাচন করতে হয় কোন দ্রব্য কী পরিমাণ উৎপাদন করতে হবে। কোন দ্রব্য কী পরিমাণ উৎপাদন করা সমাজের জন্য লাভজনক হবে তা নির্বাচন করাই হলো মানবজীবনের মৌলিক অর্থনৈতিক সমস্যা।

২। কীভাবে উৎপাদন করতে হবেঃ একই পরিমাণ দ্রব্য বিভিন্ন উৎপাদন পদ্ধতিতে এবং উপকরণসমূহের বিভিন্ন অনুপাতের সংমিশ্রণের মাধ্যমে উৎপাদন করা যায়। এক্ষেত্রে কোন উৎপাদন কৌশল গ্রহণ করা দেশের জন্য লাভজনক হবে তা নির্বাচন করাই হলো সমাজের মৌলিক অর্থনৈতিক সমস্যা।

৩। কার জন্য উৎপাদন করা হবে: দেশের উৎপাদিত দ্রব্যসামগ্রী কে কতটুকু ভোগ করবে অর্থাৎ উৎপাদিত দ্রব্যসামগ্রী সমাজে বিভিন্ন শ্রেণির মানুষের মধ্যে কীভাবে বণ্টন করা হবে তা নির্ধারণ করা প্রয়োজন। সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের মধ্যে উৎপাদিত দ্রব্যসামগ্রী এমনভাবে বণ্টিত হওয়া উচিত যাতে সমাজে সামগ্রিক কল্যাণ বৃদ্ধি পায়।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। সমাজের তিনটি মৌলিক অর্থনৈতিক সমস্যা কী কী তা উল্লেখ কর এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
🟢 কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url