মানুষ কীভাবে অসীম অভাব ও সীমিত সম্পদের মধ্যে সমন্বয় সাধন করে?

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে মানুষ কীভাবে অসীম অভাব ও সীমিত সম্পদের মধ্যে সমন্বয় সাধন করে? নিয়ে আলোচনা করব।

মানুষ কীভাবে অসীম অভাব ও সীমিত সম্পদের মধ্যে সমন্বয় সাধন করে?

মানুষের একটি প্রধান সমস্যা হচ্ছে, যে পরিমাণ ভোগ্য দ্রব্য বা সেবা তারা ভোগ করে তা দিয়ে কখনোই তাদের সন্তুষ্টি বিধান হয় না। মানুষের অভাব অসীম কিন্তু সে তুলনায় সম্পদের পরিমাণ খুবই সীমিত। এ সম্পদের স্বল্পতা এবং অভাবের কারণেই প্রধানত অর্থনৈতিক সমস্যার উৎপত্তি।

এ সীমিত সম্পদ ও অসীম অভাবের সমন্বয় সাধনই প্রধান অর্থনৈতিক সমস্যা। মানুষের অভাব অসীম, তার একটি অভাব পূরণের সাথে সাথেই অন্য অভাব দেখা দেয় কিন্তু ব্যবহারযোগ্য সম্পদের পরিমাণ খুবই স্বল্প।

মানুষকে তাই অভাবের গুরুত্ব অনুসারে সীমিত সম্পদের মাধ্যমে তা পূরণ করতে হয়। এভাবে সীমিত সম্পদের মাধ্যমে অসীম অভাবের সমন্বয় সাধনের মাধ্যমে মানুষকে তার অর্থনৈতিক সমস্যা সমাধান করতে হয়।

এ প্রেক্ষিতে অর্থনীতিবিদ বেনহাম (Benham) বলেন, "Economic problem arises because people are compelled to choose." অর্থনীতি হচ্ছে এমন একটি বিজ্ঞান যা মানুষের অসীম অভাব ও সীমিত সম্পদগুলোকে প্রয়োজনের উৎপাদনের উপকরণ হিসেবে ব্যবহার করে সর্বাধিক পরিতুষ্টি বিধান করতে পারে তা বিশ্লেষণ করে।

গুরুত্বানুসারে নির্বাচনের মাধ্যমে ক. অর্থাৎ বাছাই বা নির্বাচনের মাধ্যমে অসীম অভাব ও সীমিত সম্পদের সমন্বয় সাধনের মাধ্যমে মানুষের পরিতুষ্টি বিধানই অর্থনীতির প্রধান আলোচ্য বিষয়। এভাবেই মানুষ তার অসীম অভাব পূরণের জন্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে সর্বোচ্চ উপভোগ লাভের প্রয়াস চালায়।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। মানুষ কীভাবে অসীম অভাব ও সীমিত সম্পদের মধ্যে সমন্বয় সাধন করে? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url