অসীম অভাব কীভাবে সীমিত সম্পদের সাহায্যে পূরণ করা যায়?

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে অসীম অভাব কীভাবে সীমিত সম্পদের সাহায্যে পূরণ করা যায়? নিয়ে আলোচনা করব।

অসীম অভাব কীভাবে সীমিত সম্পদের সাহায্যে পূরণ করা যায়?

অসীম অভাব কীভাবে সীমিত সম্পদের সাহায্যে পূরণ করা যায়? অথবা, মানুষ সীমিত সম্পদের সাহায্যে কীভাবে অসীম অভাব পূরণ করতে পারে?

সীমিত সম্পদ দ্বারা অসীম অভাব পূরণ করতে হলে মানুষকে তিনটি মৌলিক বিষয় নির্বাচন বা বিবেচনা করতে হয়। এ বিষয় ৩টি হলো- ১। কী উৎপাদন করা হবে, ২। কীভাবে উৎপাদন করা হবে, ৩। কার জন্য উৎপাদন করা হবে। নিম্নে এ বিষয়ে আলোচনা করা হলোঃ

  1. কী উৎপাদন করা হবেঃ মানুষের অভাব পূরণের জন্য বিভিন্ন দ্রব্যসামগ্রী ও সেবাকর্ম উৎপাদন করা হয়। কিন্তু সীমিত সম্পদের দ্বারা সব দ্রব্য একই সাথে উৎপাদন করা সম্ভব নয়। যে দ্রব্য সমাজের অধিক কল্যাণ সাধন করে এবং যে পরিমাণ উৎপাদন করলে সে কল্যাণ সাধিত হয় ঠিক ততটুকুই উৎপাদন করার সিদ্ধান্ত নিতে হবে।
  2. কীভাবে উৎপাদন করা হবেঃ প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী কীভাবে উৎপাদন করা হবে অর্থাৎ কোন উৎপাদন কৌশল অবলম্বন করা হবে তা নির্বাচন করাও সমাজের অন্যতম মৌলিক সমস্যা। কারণ একই দ্রব্য বিভিন্ন পদ্ধতিতে এবং উপকরণসমূহের বিভিন্ন অনুপাতের সংমিশ্রণের মাধ্যমে উৎপাদন করা যায়। এক্ষেত্রে কীভাবে উৎপাদন করলে সমাজের উপকরণসমূহের কাম্য ব্যবহার নিশ্চিত হয় তা বিবেচনা করেই সিদ্ধান্ত গ্রহণ করতে হয়।
  3. কার জন্য উৎপাদন করা হবেঃ উৎপাদিত দ্রব্যসামগ্রী কে বা কারা ভোগ করবে এবং সমাজের বিভিন্ন শ্রেণির লোকের মধ্যে তা কীভাবে বণ্টন করা হবে তা নির্ধারণ করাও হলো সমাজের অন্যতম মৌল সমস্যা। উৎপাদিত দ্রব্যসামগ্রী কীভাবে বণ্টন করা হলে সমাজের সকল শ্রেণির মানুষ সর্বাধিক তৃপ্তি লাভ করবে তা নির্বাচন করতে হয়।

পরিশেষে বলা যায় যে, মানুষকে সীমিত সম্পদ দিয়ে কোন দ্রব্য কী পরিমাণ উৎপাদন করতে হবে, কীভাবে উৎপাদন করতে হবে এবং কার জন্য উৎপাদন করতে হবে তা নির্বাচন করতে হয়। এভাবে মানুষ সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে অসীম অভাব পূরণের চেষ্টা করে।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। অসীম অভাব কীভাবে সীমিত সম্পদের সাহায্যে পূরণ করা যায়? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url