অসীম অভাব ও সীমিত সম্পদ বলতে কী বুঝায়?

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে অসীম অভাব ও সীমিত সম্পদ বলতে কী বুঝায়? নিয়ে আলোচনা করব।

অসীম অভাব ও সীমিত সম্পদ বলতে কী বুঝায়?

অসীম অভাব ও সীমিত সম্পদ বলতে কী বুঝায়? অথবা, মানুষের অসীম অভাব ও সীমিত সম্পদ বলতে কী বুঝায়? অথবা, টীকা লিখঃ (ক) অসীম অভাব (খ) সীমিত সম্পদ।

অসীম অভাব: দৈনন্দিন জীবনে মানুষের অভাবের কোনো শেষ নেই। কোনো একটি দ্রব্যের অভাব পূরণ হলে আবার নতুন অভাবের জন্ম হয়। যেমন- খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসার মতো প্রয়োজনীয় ও অত্যাবশ্যকীয় অভাব পূরণের পর মানুষ উন্নত জীবনযাপনের জন্য রেডিও, টেলিভিশন, ফ্রিজ প্রভৃতি দ্রব্যসামগ্রীর অভাব বোধ করে এবং এগুলো পূরণ হলে আবার প্রাসাদ, দামি গাড়ি, মূল্যবান অলংকার ইত্যাদি বিলাসজাত দ্রব্যের অভাব বোধ করে। এভাবে প্রাত্যহিক জীবনে মানুষকে অসংখ্য ও বহুমুখী অভাবের সম্মুখীন হতে হয়। এসব অভাবের শেষ নেই। তাই মানুষের অভাব অসীম।

সীমিত সম্পদ: মানবজীবনের অর্থনৈতিক সমস্যার মূলে রয়েছে সম্পদের স্বল্পতা বা দুষ্প্রাপ্যতা। 'সম্পদ' বলতে মূলত অভাব পূরণের দ্রব্যসামগ্রী এবং উৎপাদনের বিভিন্ন উপাদান; যেমন- ভূমি, শ্রম, মূলধন, সংগঠন প্রভৃতিকে বুঝায়। মানুষের অভাব পূরণের জন্য প্রয়োজনীয় এসব সম্পদ খুবই সীমিত। বাস্তবে মানুষের অভাব অসীম হলেও অভাব পূরণের প্রয়োজনীয় উপকরণ বা সম্পদ খুবই অপ্রতুল।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। অসীম অভাব ও সীমিত সম্পদ বলতে কী বুঝায়? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
🟢 কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url