অর্থনীতিতে 'নির্বাচন' বলতে কী বুঝায়?

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে অর্থনীতিতে 'নির্বাচন' বলতে কী বুঝায়? নিয়ে আলোচনা করব।

অর্থনীতিতে 'নির্বাচন' বলতে কী বুঝায়?

অর্থনীতিতে 'নির্বাচন' বলতে কী বুঝায়? মানুষের জীবনের অন্যতম একটি মৌলিক সমস্যা হলো পছন্দ বা নির্বাচন। মানুষের অসীম অভাব এবং সম্পদের দুষ্প্রাপ্যতা থেকেই নির্বাচনজনিত সমস্যার উদ্ভব। অর্থনীতিতে নির্বাচন বলতে সীমিত সম্পদ দ্বারা কোন কোন গুরুত্বপূর্ণ অভাবগুলো আগে পূরণ করা হবে তা নির্ধারণ করা বা চিহ্নিত করাকেই বুঝায়। দুষ্প্রাপ্য সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা এবং অসীম অভাব ও সসীম সম্পদের মধ্যে সমন্বয় সাধনের জন্য অর্থনীতিতে নির্বাচন ধারণাটি খুবই গুরুত্বপূর্ণ।

এ প্রসঙ্গে অধ্যাপক বেনহাম (Benham) যথার্থই বলেছেন, "মানুষ বাছাই করতে বাধ্য হয় বলে অর্থনৈতিক সমস্যা দেখা দেয়। (Economic problems arise becauses people are compelled to choose) সুতরাং বলা যায় যে, অনেক অভাবের মধ্য থেকে গুরুত্ব অনুসারে কিছু অভাবের বাছাইকে অভাবের নির্বাচন বলে। এটিই নির্বাচনগত সমস্যা।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। অর্থনীতিতে 'নির্বাচন' বলতে কী বুঝায়? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url