অর্থনৈতিক ব্যবস্থা বলতে কী বুঝায়?

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে অর্থনৈতিক ব্যবস্থা বলতে কী বুঝায়? নিয়ে আলোচনা করব।

অর্থনৈতিক ব্যবস্থা বলতে কী বুঝায়?

অর্থনৈতিক ব্যবস্থা বলতে কী বুঝায়? অথবা, অর্থনৈতিক সমস্যা সমাধানের বিকল্প ব্যবস্থাসমূহ কী কী? চর যে-সব প্রতিষ্ঠাগত কাঠামো ও অর্থনৈতিক পরিবেশের দ্বারা মানুষের অর্থনৈতিক কার্যকলাপ পরিচালিত হয়, তাকে অর্থনৈতিক ব্যবস্থা বলে।

অন্যভাবে বলা যায় যে, সমাজে মানুষের সম্পত্তির অধিকার, উৎপাদন, বিনিময়, বণ্টন, ভোগ প্রভৃতি বিষয়ে অর্থনৈতিক কার্যাবলি সম্পাদনে যে প্রাতিষ্ঠানিক কাঠামো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সেই প্রাতিষ্ঠানিক কাঠামোকে অর্থনৈতিক ব্যবস্থা বলে।

বিশিষ্ট অর্থনীতিবিদ জি. গ্রোসম্যান-এর ভাষায়, "The set of institutions that characterizes a given economy comprises its economics system." পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন অর্থনৈতিক ব্যবস্থা প্রচলিত রয়েছে। অর্থনৈতিক সমস্যা সমাধানের বিকল্প এ ব্যবস্থাসমূহ হলোঃ ক) ধনতান্ত্রিক অর্থব্যবস্থা; (খ) সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা; (গ) মিশ্র অর্থব্যবস্থা এবং (ঘ) ইসলামি অর্থব্যবস্থা। ( সুতরাং পরিশেষে বলা যায় যে, মানুষ যে প্রাতিষ্ঠানিক কাঠামো ও বিধিব্যবস্থার মধ্যে অর্থনৈতিক কার্যাবলি পরিচালনা করে তাকে অর্থনৈতিক ব্যবস্থা বলা হয়।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। অর্থনৈতিক ব্যবস্থা বলতে কী বুঝায়? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url