ধনতান্ত্রিক অর্থব্যবস্থা কী?

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে ধনতান্ত্রিক অর্থব্যবস্থা কী? নিয়ে আলোচনা করব।

ধনতান্ত্রিক অর্থব্যবস্থা কী?

ধনতান্ত্রিক অর্থব্যবস্থা কী? অথবা, ধনতান্ত্রিক বা পুঁজিবাদী অর্থনীতি কী? অথবা, স্বাধীন উদ্যোগের অর্থনীতি বা Free Enterprise Economy কাকে বলে? ধনতান্ত্রিক বা পুঁজিবাদী অর্থব্যবস্থা হলো এমন একটি অর্থনৈতিক ব্যবস্থা যেখানে উৎপাদনের উপকরণসমূহের উপর ব্যক্তিগত মালিকানা বজায় থাকে ও মুনাফার ভিত্তিতে উৎপাদন ব্যবস্থা পরিচালিত হয়।

ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় ক্রেতা বা ভোগকারীর পূর্ণ স্বাধীনতা থাকে এবং ভোগকারীর ইচ্ছা ও রুচি অনুযায়ী উৎপাদন করা হয়ে থাকে। ধনতান্ত্রিক অর্থব্যবস্থার ভিত্তি হলো অবাধ প্রতিযোগিতা। ক্রেতা ও বিক্রেতার মধ্যে অবাধ প্রতিযোগিতার মাধ্যমে দ্রব্যমূল্য নির্ধারিত হয়।

ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় উৎপাদন, বণ্টন, ভোগ প্রভৃতি নিয়ন্ত্রণের জন্য কোনো কেন্দ্রীয় পরিকল্পনা কর্তৃপক্ষের থাকে না, বরং সবকিছু নির্ধারিত হয় একটি স্বয়ংক্রিয় মূল্য ব্যবস্থার মাধ্যমে। এজন্য ধনতান্ত্রিক অর্থব্যবস্থাকে 'স্বাধীন' উদ্যোগের অর্থনীতিও বলে।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। ধনতান্ত্রিক অর্থব্যবস্থা কী? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url