বাংলাদেশ সরকারের ব্যয়ের খাতসমূহ আলোচনা কর

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে বাংলাদেশ সরকারের ব্যয়ের খাতসমূহ আলোচনা কর নিয়ে আলোচনা করব।

বাংলাদেশ সরকারের ব্যয়ের খাতসমূহ আলোচনা কর

বাংলাদেশ সরকারের ব্যয়ের খাতসমূহ আলোচনা কর। অথবা, তোমার মতে কোনো কোনো খাতে বাংলাদেশ সরকারের ব্যয় বৃদ্ধি করা উচিত? রোমে বাংলাদেশ সরকার দেশরক্ষা, শাসকার্য পরিচালনা, জনকল্যাণ সাধন এবং অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার জন্য যথেষ্ট অর্থ ব্যয় করেন। এসব খাতে সরকারের ব্যয় বৃদ্ধি করা উচিত।

নিম্নে বাংলাদেশ সরকারের ব্যয়ের বিভিন্ন খাতের বিবরণ দেয়া হলোঃ

  1. প্রতিরক্ষাঃ বাংলাদেশ সরকারের ব্যয়ের প্রধান খাত হলো প্রতিরক্ষা। অনুৎপাদনমূলক খাত হলেও প্রতিরক্ষা বাংলাদেশ সরকারের ব্যয়ের অন্যতম প্রধান খাত। আধুনিক যুদ্ধের উপযোগী ব্যয়বহুল সাজসরঞ্জাম ক্রয়, প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ, বেতন, ভাতা প্রভৃতি বাবদ সরকার যথেষ্ট অর্থ ব্যয় করেন।
  2. বেসামরিক প্রশাসনঃ বিভিন্ন মন্ত্রণালয় এবং মন্ত্রণালয় সংশ্লিষ্ট বিভাগসমূহ পরিচালনা, কর্মচারীদের বেতন ও ভাতা প্রধান ইত্যাদির জন্য সরকার প্রচুর অর্থ ব্যয় করেন।
  3. পুলিশ, আনসার ও বাংলাদেশ রাইফেলসঃ দেশের অভ্যন্তরে আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য পুলিশ ও আনসার বাহিনী গড়ে তোলা হয়েছে। সীমান্তের নিরাপত্তা বিধানের জন্য বাংলাদেশ রাইফেলস বাহিনী গঠন করা হয়েছে। এসব বাহিনীর প্রশিক্ষণ, অস্ত্র-সরঞ্জামাদি, বেতন, ভাতা প্রভৃতি বাবদ সরকার প্রচুর অর্থ ব্যয় করে থাকেন।
  4. বিচার ও কারাগার: দেশের জনগণের জন্য সুবিচার নিশ্চিত করার উদ্দেশ্যে সরকার বিচার বিভাগ পরিচালনা ও কারাগার রক্ষণাবেক্ষণ করেন। বিচারক ও অন্যান্য কর্মচারীবৃন্দের বেতন, ভাতা এবং কারাগারের ব্যবস্থাপনার জন্য সরকারকে এ খাতে। যথেষ্ট অর্থ ব্যয় করতে হয়।
  5. শিক্ষাঃ শিক্ষা বাংলাদেশ সরকারের ব্যয়ের প্রধান খাত। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের শিক্ষক ও কর্মচারীদের বেতন, বোনাস, অনুদান, শিক্ষা প্রতিষ্ঠানের স্থাপন ও মেরামত প্রভৃতি কাজের জন্য সরকারকে প্রতি বছর বিপুল পরিমাণ অর্থ ব্যয় করতে হয়।
  6. জনস্বাস্থ্য ও জনসংখ্যা নিয়ন্ত্রণ: দেশের জনসাধারণকে সুচিকিৎসা প্রদানের উদ্দেশ্যে সরকার হাসপাতাল ও চিকিৎসা মহাবিদ্যালয় স্থাপন, বিনামূল্যে ওষুধ প্রদান, চিকিৎসক ও অন্যান্য কর্মচারীবৃন্দের বেতন ও ভাতাদি প্রদান করেন। তা ছাড়া জনসংখ্যা বৃদ্ধির হার নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার পরিবার পরিকল্পনা কর্মসূচি গ্রহণ করেছেন। এসব কাজের জন্য সরকারকে প্রচুর অর্থ ব্যয় করতে হয়।
  7. রাজস্ব আদায়কারী বিভাগসমূহঃ সরকারের রাজস্ব আদায়কারী বিভাগসমূহ, যেমন- আয়কর বিভাগ, শুল্ক বিভাগ, ভূমি রাজস্ব > বিভাগ প্রভৃতির জন্য রাজস্বের একটি মোটা অংশ ব্যয় করে থাকেন।
  8. সুদ ও ঋণ পরিশোধঃ উন্নয়নমূলক কাজের জন্য সরকার দেশের ভিতর ও বাইরে থেকে যেসব ঋণ সংগ্রহ করেন সেগুলো পরে সুদাসলসহ পরিশোধ করেন। এ কাজে সরকারকে যথেষ্ট অর্থ ব্যয় করতে হয়।
  9. অবসর ভাতা ও অন্যান্য সুবিধা: সরকার অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের অবসর ভাতা ও অন্যান্য সুবিধা প্রদানের জন্য প্রতিবছর প্রচুর অর্থ ব্যয় করেন।
  10. বেসামরিক পূর্ণ কর্মসূচিঃ সরকার প্রতিবছর রাস্তাঘাট নির্মাণ, শহর সম্প্রসারণ, সরকারি অফিস-আদালত ও কর্মচারীদের জন্য গৃহনির্মাণ প্রভৃতি পূর্ত কর্মসূচি বাস্তবায়নের জন্য প্রচুর অর্থ ব্যয় করে থাকেন।
  11. ভর্তুকি: সরকার জনসাধারণকে ন্যায্য মূল্যে খাদ্যশস্য, সার ইত্যাদি সরবরাহের উদ্দেশ্যে ঐসব দ্রব্যসামগ্রীর উপর ভর্তুকি প্রদান করে থাকেন। ভর্তুকি প্রদান বাবদ সরকারকে যথেষ্ট অর্থ ব্যয় করতে হয়।
  12. বৈদেশিক বিষয়াবলি: বিদেশের সঙ্গে সুসম্পর্ক স্থাপন ও বিদেশে দেশের স্বার্থসংরক্ষণের জন্য সরকারকে দূতাবাস প্রতিষ্ঠা ও পরিচালনা করতে এ কাজে যথেষ্ট অর্থ ব্যয় হয়।
  13. সমাজ ও সমাজকল্যাণ কার্যক্রম: জনসাধারণের সামগ্রিক কল্যাণের উদ্দেশ্যে সরকার পার্ক, স্টেডিয়াম, পর্যটন কেন্দ্র ইত্যাদি নির্মাণ ও পরিচালনার জন্য প্রতিবছর বিপুল পরিমাণ অর্থ ব্যয় করেন।
  14. হিসাব নিরীক্ষা: বিভিন্ন সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানগুলোর আয়-ব্যয়ের হিসাব নিরীক্ষার জন্য সরকার প্রতিবছর অর্থ ব্যয় করেন।
  15. অপ্রত্যাশিত ব্যয়ঃ বাংলাদেশে বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ইত্যাদি অপ্রত্যাশিত প্রাকৃতিক দুর্যোগের সময় ক্ষতিগ্রস্ত লোকদের সাহায্যার্থে সরকারকে প্রচুর অর্থ ব্যয় করতে হয়।
  16. শিল্প ও খনিজঃ সরকারের ব্যয়ের অপর একটি গুরুত্বপূর্ণ খাত হলো শিল্প ও খনিজ সম্পদ এবং বিদ্যুৎ ও জ্বালানি।
  17. পরিবহন ও যোগাযোগঃ সরকারের পরিবহন ও যোগাযোগ খাতে প্রতি বছর বেশকিছু অর্থ ব্যয় করতে হয়।

উপরে উল্লিখিত ব্যয়ের খাতসমূহ ছাড়াও সরকারকে প্রতি বছর আরও কতকগুলো খাতে যথেষ্ট অর্থ ব্যয় করতে হয়। এসব খাতের মধ্যে সাহায্য ও চাঁদা মঞ্জুরি, সচিবালয়, পরিবহন ও যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, পানি ইত্যাদি খাতে অর্থ ব্যয় করতে হয়।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। বাংলাদেশ সরকারের ব্যয়ের খাতসমূহ আলোচনা কর এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url