আকরিক লোহার ব্যবহার ও অর্থনৈতিক গুরুত্ব আলোচনা কর

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে আকরিক লোহার ব্যবহার ও অর্থনৈতিক গুরুত্ব আলোচনা কর নিয়ে আলোচনা করব।

আকরিক লোহার ব্যবহার ও অর্থনৈতিক গুরুত্ব আলোচনা কর। অথবা, আকরিক লোহার অর্থনৈতিক গুরুত্ব আলোচনা কর। অথবা, আকরিক লোহার গুরুত্ব ব্যাখ্যা কর।

আকরিক লোহার ব্যবহার ও অর্থনৈতিক গুরুত্ব আলোচনা কর

ভূমিকা: বর্তমান যন্ত্রসভ্যতার যুগে আকরিক লোহার ব্যবহার ও অর্থনৈতিক গুরুত্ব অপরিসীম। লোহা ও ইস্পাতের নানাবিধ দ্রব্যাদি প্রস্তুতিতে এর প্রয়োজন হয়। আকরিক লোহা ছাড়া বর্তমান সভ্যতা কল্পনাই করা যায় না। স্বর্ণ বা রুপায়ও তুলনায় এর আর্থিক মূল্য কম হলেও ব্যবহারিক জীবনে এর মূল্য এতই বেশি যে, বর্তমান যুগকে লোহার যুগ বলা হয়। আকরিক লোহার ব্যবহার ও অর্থনৈতিক গুরুত্বঃ নিচে লোহার ব্যবহার ও অর্থনৈতিক গুরুত্বের বিভিন্ন দিক আলোচনা করা হলো:-

  1. দৈনন্দিন জীবনে: দৈনন্দিন জীবনে আকরিক লোহার গুরুত্ব অধিক। মানুষের প্রাত্যহিক জীবনযাত্রা নির্বাহের প্রয়োজনীয় দা, কাস্তে, কোদাল, খুন্তি, কড়াই ইত্যাদি প্রস্তুত করতে লোহা ব্যবহৃত হয়।
  2. শিল্পের কাঁচামাল: লোহা ও ইস্পাত শিল্পের প্রধান কাঁচামাল হলো আকরিক লোহা। তাই লোহা ব্যতীত কোনো দেশই বিভিন্ন শিল্পের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও কলকব্জা তৈরি করতে পারে না।
  3. কৃষিক্ষেত্রে: কৃষিক্ষেত্রে আকরিক লোহা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। লাঙলের ফলা হতে শুরু করে নানা প্রকার কৃষি যন্ত্রপাতি, ট্রাক্টর, রিপার, হারভেস্টার, ঝাড়াই ও মাড়াইকল ইত্যাদি নির্মাণে লোহা ব্যবহৃত হয়।
  4. পরিবহন ও যোগাযোগ: পরিবহন ও যোগাযোগক্ষেত্রেও আকরিক লোহার প্রয়োজন হয়। রেলগাড়ি, ইঞ্জিন, জাহাজ, মোটরগাড়ি, বিমান, সাইকেল ইত্যাদি যানবাহন নির্মাণে অধিক পরিমাণে লোহার প্রয়োজন হয়, এছাড়া রেলপথ, সেতু ইত্যাদি নির্মাণেও লোহা ব্যবহৃত হয়। আবার যোগাযোগব্যবস্থায় টেলিফোন ও টেলিগ্রাম নির্মাণের খুঁটি, টেলিভিশন ও বেতারকেন্দ্রের টাওয়ার ইত্যাদি নির্মাণেও লোহার প্রয়োজন হয়।
  5. গৃহনির্মাণ সামগ্রী: বর্তমানে লোহা দিয়ে তৈজসপত্রাদি, বাসনপত্র, ঘরের দরজা, জানালা ইত্যাদি নির্মাণ করা হয়। ইস্পাতের তৈরি তৈজসপত্রাদি এখন অধিক সমাদৃত বস্তুতে পরিণত হয়েছে।
  6. চিকিৎসা যন্ত্রপাতি: চিকিৎসার জন্য বিভিন্ন যন্ত্রপাতি; যেমন- ছুরি, চাকু, ব্লেড, হুক, কাঁচি, কার্টার প্রভৃতি নির্মাণে লোহা ব্যবহৃত হয়।
  7. সামরিক যন্ত্রপাতি নির্মাণ ও আধুনিক সমর যন্ত্রপাতি; যেমন- বন্দুক, বোমা, রাইফেল, পিস্তল, তলোয়ার, মেশিনগান স্টেনগান, কামান, ট্যাঙ্ক ও বিভিন্ন খুচরা যন্ত্রাংশ ও যুদ্ধ জাহাজ নির্মাণে লোহা ইস্পাত ব্যবহৃত হয়।
  8. বিলাসদ্রব্য নির্মাণ: মূল্যবান বিলাসদ্রব্য, যেমন- রেডিও, টেলিফোন, টেলিগ্রাম, টেলিভিশন, ট্রান্সফর্মার, ডায়নামো, বৈদ্যুতিক যন্ত্রপাতি ইত্যাদি নির্মাণে লোহা বিশেষ ভূমিকা পালন করে।
  9. ব্যবহারিক গুরুত্ব: আকরিক লোহার ব্যবহারিক গুরত্ব অত্যধিক। অন্যান্য ধাতুর তৈরি অপেক্ষা লোহার উৎপাদন ব্যয় কম। একে ছাঁচে ফেলা যায়। হাতুড়ি দিয়ে পিটানো যায়। ঝালাই করা যায় এবং অন্যান্য ধাতুর সাথে সহজেই মিশ্রিত করা যায়। আবার একে কঠিন ও তরল পদার্থে রূপান্তর করা সম্ভব। তাই আকরিক লোহার ব্যবহারিক গুরুত্ব সর্বাধিক।
  10. অর্থনৈতিক গুরুত্ব: যে-কোনো দেশের অর্থনৈতিক উন্নয়নে আকরিক লোহা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেসব দেশে পর্যাপ্ত আকরিক লোহা পাওয়া যায় সেসব দেশে শিল্পকারখানা অধিক গড়ে ওঠে। এতে মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়। উৎপাদিত পণ্যসামগ্রী বিদেশে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। ফলে দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটে।
  11. কর্মসংস্থান: আকরিক লোহা উত্তোলনের জন্য খনি অঞ্চলে দক্ষ ও অদক্ষ প্রচুর শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।
  12. বৈদেশিক মুদ্রা অর্জন : আকরিক লোহা থেকে উৎপাদিত দ্রব্যসামগ্রী রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জিত হয়।
  13. জীবনযাত্রা উন্নয়ন: বিশ্বের লোহা আকরিক সমৃদ্ধ দেশগুলোর বেশিরভাগই উন্নত দেশ হিসেবে পরিচিতি লাভ করেছে। ফলে এসব দেশের জীবনযাত্রার মানের যথেষ্ট উন্নতি হয়েছে।

উপসংহারঃ কোনো দেশের কৃষি, শিল্প, পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা, ব্যবসায়-বাণিজ্য তথা অর্থনৈতিক উন্নতি লোহার উপর বিশেষভাবে নির্ভরশীল। এ কারণে লোহা ও ইস্পাত শিল্পে সমৃদ্ধ দেশগুলোই বিশ্বে অর্থনৈতিক দিক দিয়ে উন্নতি লাভ করেছে। তাই যে-কোনো দেশের অর্থনৈতিক উন্নতিতে আকরিক লোহার ব্যবহার ও গুরুত্ব অপরিসীম।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। আকরিক লোহার ব্যবহার ও অর্থনৈতিক গুরুত্ব আলোচনা কর এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url