পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলতে কী বুঝ? পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দৈনিক শিক্ষা ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলতে কী বুঝ? পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর নিয়ে আলোচনা করব।

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলতে কী বুঝ? পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর। অথবা, পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার কাকে বলে? পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের শর্তাবলি আলোচনা কর।

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলতে কী বুঝ? পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর

সাধারণ অর্থে 'বাজার' বলতে আমরা কোনো স্থানকে বুঝে থাকি, যেখানে বিভিন্ন প্রকার দ্রব্যসামগ্রী ক্রেতা ও বিক্রেতার সমাগমে ক্রয়-বিক্রয় হয়ে থাকে। কিন্তু অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে বাজার বলতে এক বা একাধিক দ্রব্যসামগ্রীকে বুঝায়, যার কেনাবেচা নিয়ে ক্রেতা ও বিক্রেতার মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে একটি নির্দিষ্ট দাম নির্ধারিত হয়ে থাকে।

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার: পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলতে একটি সম্পূর্ণ পরিপূর্ণ বাজারকে বুঝায়। অর্থাৎ যে বাজারে অসংখ্য ক্রেতা ও বিক্রেতার মধ্যে দ্রব্য মূল্য নির্ধারণে পরিপূর্ণ প্রতিযোগিতা বিরাজ করে, তাকে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলে।

সাধারণত একটি পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে পণ্যের চাহিদা ও যোগানের মধ্যে পূর্ণ সমন্বয় সাধিত হয়। ফলে এই বাজারে একই মূল্য বিরাজ করে। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্য/শর্ত: নিম্নে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্যসমূহ/শর্তাবলি তুলে ধরা হলো:-

  1. অধিকসংখ্যক ক্রেতা ও বিক্রেতাঃ পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে ক্রেতা ও বিক্রেতার সংখ্যা অধিক থাকে। কোনো ক্রেতা ও বিক্রেতা তার একক প্রচেষ্টায় দ্রব্যের দামের কোনো প্রভাব সৃষ্টি করতে পারে না। কারণ একজন ক্রেতা মোট চাহিদার অতি সামান্য অংশ ক্রয় করে এবং একজন বিক্রেতা মোট যোগানের সামান্যতম অংশ যোগান দেয়। ফলে বাজারের মোট চাহিদা ও যোগান দ্বারা নির্ধারিত দামে দ্রব্য ক্রয়-বিক্রয় হয়।
  2. সমজাতীয় দ্রব্য: বাজারে উৎপাদনকারী ও বিক্রেতাগণ সমজাতীয় দ্রব্য উৎপাদন ও বিক্রয় করে। বিভিন্ন বিক্রেতার দ্রব্যের মধ্যে গুণগত বা কৃত্রিম' কোনো পার্থক্য না থাকায় ক্রেতাদের কাছে দ্রব্যের প্রতিটি একক সমভাবে গ্রহণযোগ্য। দ্রব্য সমজাতীয় বলে প্রতিটি একক একই দামে বিক্রয় হয়।
  3. বাজার সম্বন্ধে পূর্ণ জ্ঞানঃ দ্রব্যের বাজার অর্থাৎ পণ্যের চাহিদা ও যোগান, দাম ইত্যাদি সম্বন্ধে ক্রেতা ও বিক্রেতার পূর্ণ ধারণা থাকে। এজন্য কোনো বিক্রেতা দ্রব্যটির অধিক দাম ধার্য করে অতি মুনাফা লাভ করতে পারে না এবং কোনো ক্রেতাকেও দ্রব্যের জন্য বেশি মূল্য দিতে হয় না।
  4. অবাধ প্রবেশ ও প্রস্থান : বাজারের বর্তমান ও ভবিষ্যৎ অবস্থা বিবেচনা করে যে-কোনো নতুন প্রতিষ্ঠান বাজারে প্রবেশ করতে পারে এবং বিদ্যমান যে-কোনো প্রতিষ্ঠান কারবার বন্ধ করে বাজার হতে প্রস্থান করতে পারে।
  5. উৎপাদনের উপাদানের সম্পূর্ণ গতিশীলতা: এরূপ বাজারে উৎপাদনের উপাদানগুলো সম্পূর্ণ গতিশীল। উপাদানগুলোর পেশাগত বা শিল্পগত গতিশীলতার পথে সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় বা আইনগত কোনো বাধা থাকে না। ফলে প্রত্যেক উপকরণের মূল্য সর্বত্র সমান থাকে।
  6. একই দ্রব্যমূল্য: এ ধরনের বাজারে দ্রব্যের সামগ্রিক চাহিদা ও যোগান দ্বারা যে মূল্য নির্ধারিত হয় তা সর্বত্রই সমান থাকে। এ দামে যে-কোনো ক্রেতা বা বিক্রেতা যে-কোনো পরিমাণ দ্রব্য ক্রয়-বিক্রয় করতে পারে। একক প্রচেষ্টায় ক্রেতা-বিক্রেতা কেউই দামের পরিবর্তন ঘটাতে পারে না।
  7. পূর্ণ পরিবর্তক দ্রব্যঃ পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের পরিবর্তক দ্রব্যগুলোর মধ্যে প্রতিযোগিতা বিরাজ করে। একটির দামের পরিবর্তন অন্যটির চাহিদা ও দামের উপর প্রভাব সৃষ্টি করে।
  8. পক্ষপাতিত্বের অনুপস্থিতি: পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার সম্পূর্ণ নিরপেক্ষ হয়। কোনো বিক্রেতা বাজার দাম অপেক্ষা কমে কোন ক্রেতার নিকট পণ্য বিক্রয় করতে পারে না, আবার কোনো ক্রেতা বাজার অপেক্ষা অধিক দামে কোনো বিক্রেতার নিকট থেকে পণ্য ক্রয় করে না।
  9. যুক্তিসংগত আচরণ: পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে ক্রেতাদের আচরণ যুক্তিসংগত হতে হবে। দ্রব্যের গুণাগুণ বিবেচনা করে ক্রেতা কম দামে অধিক তৃপ্তিদায়ক দ্রব্যটি ক্রয় করবে।

উপসংহারঃ পরিশেষে বলা যায় যে, উপরোল্লিখিত শর্তগুলো যে বাজারে বিদ্যমান তাকে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলে। এসব শর্তের যে-কোনোটি অনুপস্থিত থাকলে তা পূর্ণ প্রতিযোগিতার বাজার হবে না বরং অপূর্ণ প্রতিযোগিতার উদ্ভব হবে।

আপনার আসলেই দৈনিক শিক্ষা ব্লগর একজন মূল্যবান পাঠক। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলতে কী বুঝ? পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url